ঘরে-বাইরে রাজনীতির শিকার সাকিব ও বাংলাদেশের ক্রিকেট!

০৬:১১:৫৭ মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯

সর্বশেষ সংবাদ :

     • ইতিহাস গড়ে নিজেকে ধরা ছোঁয়ার বাইরে নিয়ে গেলেন রাজ্জাক     • পাকিস্তানে প্রায় ম্যাচেই ফিক্সিং, চারপাশে ম্যাচ ফিক্সাররা: শোয়েব আখতার     • আমার জন্য দোয়া করবেন ও আমাকে হৃদয়ে রাখবেন : সাকিব     • ইসলামাবাদে 'আজাদি মার্চ', বিশাল জন-সমুদ্র থেকে ইমরানকে পদত্যাগে আল্টিমেটাম     • সাকিবের শাস্তি কমাতে আইনি পদক্ষেপ নিচ্ছে বিসিবি     • সরগরম ইলিশের বাজার, কেজি মাত্র ২০০ টাকা     • সৌদিতে নারীকর্মী পাঠানো বন্ধ করবে না সরকার : পররাষ্ট্রমন্ত্রী     • সাকিবকে ফাঁসানো সেই জুয়াড়ির কারণে এক ক্রিকেটার আত্মহ'ত্যা করেছিল     • ঘরে-বাইরে রাজনীতির শিকার সাকিব ও বাংলাদেশের ক্রিকেট!     • সাকিব তুমি দেশকে এক করেছ, আমরা তোমার সঙ্গেই আছি : তিশা

বৃহস্পতিবার, ৩১ অক্টোবর, ২০১৯, ০৪:৫০:২৪

ঘরে-বাইরে রাজনীতির শিকার সাকিব ও বাংলাদেশের ক্রিকেট!

ঘরে-বাইরে রাজনীতির শিকার সাকিব ও বাংলাদেশের ক্রিকেট!

স্পোর্টস ডেস্ক : ২০১৭-২০১৮ সাল পর্যন্ত তিনবার ভারতীয় জুয়াড়ি দীপক আগারওয়ালের সঙ্গে কথোপকথন হয় সাকিব আল হাসানের। স্বাভাবিকভাবেই ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পান তিনি। তবে তা গ্রহণ করেননি বিশ্বসেরা অলরাউন্ডার। 

বিপত্তিটা বাঁধে অন্য জায়গায়। আইসিসিরি দুর্নীতি দমন ইউনিটের (আকসু) আইন অনুযায়ী, সেটা সঙ্গে সঙ্গে তাদের জানাতে হতো। তবে অবগত বা অবহিত করেননি সাকিব। জিজ্ঞেস করলেও অস্বীকার করেন তিনি। পরে তদন্তে নামে আকসু। 

আগারওয়ালের সঙ্গে তার আলাপের প্রমাণ পায় তারা। স্বভাবতই চেতে যায় আইসিসি। সাকিবকে প্রাথমিকভাবে দুই বছর নিষিদ্ধ করে তারা। তবে তদন্তে সহযোগিতা, দায় স্বীকার করে ভুল মেনে নেয়ায় এক বছর নিষেধাজ্ঞা শিথিল করা হয়। এসময়ে ফের অপরাধ করলে আগের শাস্তিই বহাল থাকবে তার।

অনেকে বলছেন, লঘুপাপে গুরুদ'ণ্ড হয়েছে সাকিবের। কেউ বলছেন, রাজনীতির স্বীকার তিনি। আসলে কী তাই? এর যথার্থতা নিরুপণে সামান্য প্রয়াস চালানো হলো।

ঘটনার শুরু দুই বছর আগে। এক বছর ধরে তা চলেছে। অথচ তদন্ত চলেছে সেই কাণ্ডের পরের দুই বছর। এটা কেন হলো? এর প্রয়োজন পড়লো কেন? সাকিব মেনে নিলে প্রমাণেরই দরকার পড়ে না। ফলে অনেক আগেই তাকে এ শাস্তি দিতে পারতো আইসিসি।

সেটা এখন থেকে এক বছর আগে হলে এতদিন আগামী সিরিজগুলোর জন্য তৈরি হতে পারতেন সাকিব। সামনে বাংলাদেশের রয়েছে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিরিজ। আছে বৈশ্বিক টুর্নামেন্ট টি-টোয়েন্টি বিশ্বকাপ। আগেভাগে শাস্তি পেলে মানসিকভাবে এগুলোর জন্য প্রস্তুত হতে পারতেন তিনি।

ইংল্যান্ড বিশ্বকাপের পর বাংলাদেশ ক্রিকেট ভালো যাচ্ছে না। শ্রীলংকা গিয়ে সিরিজ হেরেছে। আফগানিস্তানের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট হেরেছে। সেই ধকল কাটিয়ে ওঠার আগেই বেতন-ভাতাদিসহ বিভিন্ন দাবি-দাওয়া আদায়ে ধর্মঘট ডাকেন ক্রিকেটাররা। এতে তাদের ওপর চড়াও হয় বিসিবি।

ফলে ক্রিকেটার-বিসিবির সম্পর্কের অবনতি ঘটে। এর মাঝে অবসর নেয়ার চিন্তাভাবনা করছেন ক্যাপ্টেন ফ্যান্টাস্টিক মাশরাফি বিন মুর্তজা। এরকম বেশ কিছু কারণে টালমাটাল দেশের ক্রিকেট। ঠিক সেই মুহূর্তে সাকিবকে নিষিদ্ধের ঘোষণাটা দিল আইসিসি। এতে টাইগার ক্রিকেট আরো বিধ্বস্ত হবে। 

স্বাভাবিকভাবেই খারাপ পরিস্থিতির মধ্যে চলে যাবে। এ নিয়ে কোনো সন্দেহ নেই। সঙ্গত কারণেই মনে হচ্ছে, এটা বিশাল পলিটিক্স। মূলত আইসিসি চালায় তিন মোড়ল- ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। এদের প্রভাবমুক্ত হওয়ার কোনো সুযোগই নেই। তারা যা বলবে কিংবা চাইবে সেটাই হবে। সাকিবের সিদ্ধান্তও হয়তো তাই হয়েছে।

আইসিসিতে বাংলাদেশের কণ্ঠস্বর বাজানোর সুযোগ নেই। সেটা অবশ্য নিজেদেরই ব্যর্থতা। এজন্য ভালো মাপের ক্রিকেট সংগঠক হতে হয়। বহির্বিশ্বে বিভিন্ন বোর্ডের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে হয়। যে পলিটিক্সে দেশের অবস্থান শুন্য।

ফলে বহুভাবে ভোগান্তিতে পড়তে হচ্ছে ক্রিকেটকে। এ ফারাক কাটিয়ে উঠতে না পারলে এ চিত্র আরো প্রশস্ত হবে। বলির পাঁঠা হতে হবে বাংলাদেশের মতো মাজা সোজা করে দাঁড়ানোর চেস্টা করা দলগুলোকে।

উপরন্ত, বিসিবির মধ্যেও কোনো শৃঙ্খলা নেই। সাকিবের এ ঘটনা নিয়ে আগেই জানত তারা। অথচ তার শাস্তি কমাতে কোনো দেনদরবার করেননি বোর্ড প্রেসিডেন্ট-কর্মকর্তারা। ক্রিকেটারদের ন্যায্য আন্দোলনের প্রতিবাদে আঁট ধরে বসে থেকেছে তারা। বাইরে তো বটেও ঘরেও রাজনীতির শিকার দেশসেরা ক্রিকেটার!

সাকিবকে জুয়ার প্রস্তাব দেন আগারওয়াল। তিনি ভারতীয় নাগরিক। লন্ডনের সঙ্গে তার ভালো যোগাযোগ রয়েছে। তিনি যে মোড়লদের সাজানো নাটক ‘মঞ্চস্থ’ করেননি এর প্রমাণ কে দেবে? সর্বত্র ভারতীয় জুয়াড়িদের জয়জয়কার। 

তাদের করাল গ্রাসে বিশ্ব ক্রিকেটই একার্থে হু'ম'কির মুখে। অর্থের ঝনঝনানিতে উদীয়মান অনেক ক্রিকেটারের ক্যারিয়ার ধ্বং'স করে দিচ্ছেন তারা। তবে তাতে ভারতীয় কারো নাম নেই। সব উঠতি ক্রিকেট খেলুড়ে দেশের খেলোয়াড়।

আপাত দৃষ্টিতে মনে হচ্ছে, আগারওয়ালরা শুধু জন্ম নিয়েছে বাংলাদেশসহ হাঁটি হাঁটি পা পা করে এগোতে থাকা দলগুলোর ক্রিকেটারদের দমন করার জন্য। যেন তিন মোড়লের বাইরে কেউ ডালপালা মেলতে না পারে। ক্রিকেটে কেউ আধিপত্য বিস্তার করতে না পারে?

সর্বোপরি, সাকিবের বিষয়গুলো নিয়ে সোশ্যাল মিডিয়ায় ঝড় উঠেছে। কিন্তু এসব করে কোনো লাভ নেই। আইসিসিতে বাংলাদেশের অবস্থান নড়বড়ে। বিসিবির কর্মকাণ্ডও ঠিক নেই। অর্থাৎ কথার কথা এ দুই জায়গায় বলতে হবে। অন্যথায় এমন নাটকীয় অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটতেই থাকবে বৈকি!



ইসলাম


৬০০ মসজিদে ১৩০০ হাফেজ কুরআন বিনা পারিশ্রমে পড়াচ্ছেন খতম তারাবিহ

৬০০-মসজিদে-১৩০০-হাফেজ-কুরআন-বিনা-পারিশ্রমে-পড়াচ্ছেন-খতম-তারাবিহ

উপবাস নয়, রোজা হলো মুসলমানদের একটি ইবাদত

উপবাস-নয়-রোজা-হলো-মুসলমানদের-একটি-ইবাদত

মহান আল্লাহই মানুষের সবচেয়ে বড় আশ্রয়দাতা

মহান-আল্লাহই-মানুষের-সবচেয়ে-বড়-আশ্রয়দাতা ইসলাম সকল খবর »

এক্সক্লুসিভ নিউজ


মঙ্গলগ্রহে মিলল ভূগর্ভস্থ পানির সন্ধান, মিলতে পারে প্রাণের চিহ্ন!

মঙ্গলগ্রহে-মিলল-ভূগর্ভস্থ-পানির-সন্ধান-মিলতে-পারে-প্রাণের-চিহ্ন-

ডিভোর্স চেয়ে থানায় স্ত্রী, অসম্ভবকেই সম্ভব করে চমকে দিলো পুলিশ!

ডিভোর্স-চেয়ে-থানায়-স্ত্রী-অসম্ভবকেই-সম্ভব-করে-চমকে-দিলো-পুলিশ-

রোজাদার মুসল্লির সঙ্গে বিমান সেবিকার মানবিকতায় মুগ্ধ যাত্রী

রোজাদার-মুসল্লির-সঙ্গে-বিমান-সেবিকার-মানবিকতায়-মুগ্ধ-যাত্রী এক্সক্লুসিভ সকল খবর »

সর্বাধিক পঠিত


পাঠকই লেখক


ক্ষেতের মধ্য পাল্টাপাল্টি কামড়ে সাপ-বৃদ্ধ দুইজনের মৃত্যু

ক্ষেতের-মধ্য-পাল্টাপাল্টি-কামড়ে-সাপ-বৃদ্ধ-দুইজনের-মৃত্যু

বিয়ের চার বছর পরে স্ত্রীকে প্রাক্তন প্রেমিকের সঙ্গে বিয়ে দিলেন স্বামী!

বিয়ের-চার-বছর-পরে-স্ত্রীকে-প্রাক্তন-প্রেমিকের-সঙ্গে-বিয়ে-দিলেন-স্বামী-

যা ঘটল তাতে রীতিমতো শিহরিত বিজ্ঞানীরা

যা-ঘটল-তাতে-রীতিমতো-শিহরিত-বিজ্ঞানীরা পাঠকই সকল খবর »

জেলার খবর


ঢাকা ফরিদপুর
গাজীপুর গোপালগঞ্জ
জামালপুর কিশোরগঞ্জ
মাদারীপুর মানিকগঞ্জ
মুন্সিগঞ্জ ময়মনসিংহ
নারায়ণগঞ্জ নরসিংদী
নেত্রকোনা রাজবাড়ী
শরীয়তপুর শেরপুর
টাঙ্গাইল ব্রাহ্মণবাড়িয়া
কুমিল্লা চাঁদপুর
লক্ষ্মীপুর নোয়াখালী
ফেনী চট্টগ্রাম
খাগড়াছড়ি রাঙ্গামাটি
বান্দরবান কক্সবাজার
বরগুনা বরিশাল
ভোলা ঝালকাঠি
পটুয়াখালী পিরোজপুর
বাগেরহাট চুয়াডাঙ্গা
যশোর ঝিনাইদহ
খুলনা মেহেরপুর
নড়াইল নওগাঁ
নাটোর গাইবান্ধা
রংপুর সিলেট
মৌলভীবাজার হবিগঞ্জ
নীলফামারী দিনাজপুর
কুড়িগ্রাম লালমনিরহাট
পঞ্চগড় ঠাকুরগাঁ
সুনামগঞ্জ কুষ্টিয়া
মাগুরা সাতক্ষীরা
বগুড়া জয়পুরহাট
চাঁপাই নবাবগঞ্জ পাবনা
রাজশাহী সিরাজগঞ্জ