আজকের একাদশে ঢুকছেন এই তিনজনের একজন

০২:২১:৩৯ সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯

সর্বশেষ সংবাদ :

     • ইতিহাস গড়ে নিজেকে ধরা ছোঁয়ার বাইরে নিয়ে গেলেন রাজ্জাক     • পাকিস্তানে প্রায় ম্যাচেই ফিক্সিং, চারপাশে ম্যাচ ফিক্সাররা: শোয়েব আখতার     • আমার জন্য দোয়া করবেন ও আমাকে হৃদয়ে রাখবেন : সাকিব     • ইসলামাবাদে 'আজাদি মার্চ', বিশাল জন-সমুদ্র থেকে ইমরানকে পদত্যাগে আল্টিমেটাম     • সাকিবের শাস্তি কমাতে আইনি পদক্ষেপ নিচ্ছে বিসিবি     • সরগরম ইলিশের বাজার, কেজি মাত্র ২০০ টাকা     • সৌদিতে নারীকর্মী পাঠানো বন্ধ করবে না সরকার : পররাষ্ট্রমন্ত্রী     • সাকিবকে ফাঁসানো সেই জুয়াড়ির কারণে এক ক্রিকেটার আত্মহ'ত্যা করেছিল     • ঘরে-বাইরে রাজনীতির শিকার সাকিব ও বাংলাদেশের ক্রিকেট!     • সাকিব তুমি দেশকে এক করেছ, আমরা তোমার সঙ্গেই আছি : তিশা

সোমবার, ১৭ জুন, ২০১৯, ০১:৫৬:৫০

আজকের একাদশে ঢুকছেন এই তিনজনের একজন

আজকের একাদশে ঢুকছেন এই তিনজনের একজন

স্পোর্টস ডেস্ক: সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে আজ জয়ের বিকল্প নেই মাশরাফিদের সামনে। তাইতো একাদশ নিয়ে একটু বেশিই ভাবতে হচ্ছে টিম ম্যানেজমেন্টকে। আজকের ম্যাচে একাদশে একটি পরিবর্তন আসছে এটি নিশ্চিত। পরিস্থিতি বিবেচনায় দুটি পরিবর্তন এলেও অবাক হওয়ার কিছুই থাকবে না।তবে আজকের একাদশে ঢুকছেন এই তিনজনের একজন।

তিন ম্যাচে নিজেকে মেলে ধরতে না পারা মিডলঅর্ডার ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন আজ দলে থাকছেন না এটি মোটামুটি নিশ্চিত। মিঠুন তিন ম্যাচে করেছেন ২১, ২৬ ও ০ রান। কাজেই তাকে দলে রাখার প্রয়োজন দেখছে না টিম ম্যানেজমেন্ট। মিঠুন বাদ পড়লে দলে ঢুকবেন কে? এক্ষেত্রে তিনটি নাম নির্বাচকদে জোরালো বিবেচনায় রয়েছে। একজন পেসার ও দুজন ব্যাটসম্যান। রুবেল, লিটন দাস ও সাব্বির রহমান।এরা তিনজনই আগের ম্যাচগুলোয় একাদশের বাইরে ছিলেন।

ক্যারিবিয়ান শক্তিশালী ব্যাটিং লাইনআপের সঙ্গে তাদের বিধ্বংসী বোলিংকে বিবেচনা করেই একাদশ সাজানো হচ্ছে।এ কারণে ছোট মাঠ বিবেচনায় একজন বাড়তি পেসার খেলানোর চিন্তা করা হচ্ছে। আর পরক্ষণেই ভাবতে হচ্ছে একজন ব্যাটসম্যান কম খেলিয়ে বোলার বেশি খেলানোটা ক্যারিবীয় বিধ্বংসী বোলিংয়ের বিপক্ষে বেশি ঝুঁকিপূর্ণ হয়ে যাবে কিনা সেটি নিয়ে।

মিঠুনকে বাদ দিয়ে বাড়তি পেসার হিসেবে রুবেল হোসেনকে নেয়া হবে নাকি ব্যাটিং শক্তি বাড়াতে লিটনকে নেয়া হবে- এ ব্যাপারে এখনও চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি।বিষয়টি নিশ্চিত হতে বিকাল ৩টা পর্যন্ত অপেক্ষা করতে হবে। রোববার ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে অধিনায়ক মাশরাফিও বিষয়টি এড়িয়ে গেছেন।‘টিম ম্যানেজমেন্ট বসে সিদ্ধান্ত নেবে। ১২/১৩ জন ম্যাচের আগের দিনই ঠিক হয়ে থাকে। মূল একাদশ মাঠে গিয়েই ঠিক করা হবে। তবে আমরা সেরা একাদশ নিয়েই মাঠে নামবো।’

তবে টিম সূত্র বলছে, মাশরাফি, মোস্তাফিজ ও সাইফউদ্দিনের সঙ্গে চতুর্থ পেসার হিসেবে রুবেলের থাকার সম্ভাবনাই বেশি। রোববার সমারসেট কাউন্টি ক্রিকেট গ্রাউন্ডে টানা বোলিং করেছেন রুবেল। কোর্টনি ওয়ালশের অধীনে নিবিঢ় অনুশীলন করে ক্যারিবিয়ানদের বিপক্ষে ম্যাচে নামতে প্রস্তুত হয়েছেন ডেথ ওভারে বাংলাদেশের অন্যতম সেরা এই পেসার।

তবে মিঠুন যে বাদ পড়ছেন সেটি নিশ্চিত করেছেন প্রধান নির্বাচক। রোববার রাত ১০ টায় মিনহাজুল আবেদীন নান্নু জানান, দল চূড়ান্ত হয়নি। মাঠে গিয়ে ঠিক করা হবে। তবে ১৩ জনের দল সাজানো হয়েছে। সেই ১৩ জনে নেই মিঠুন আর রাহী। তার মানে তাদের কোনো সম্ভাবনাই নেই।

তবে বাকি ১৩ জন থেকে কোন ১১ জন খেলবেন ম্যাচে? মিঠুনের জায়গায় কাকে খেলানো হবে? তা নিয়েই যত সংশয় আর দ্বিধা। একবার রুবেল হোসেনকে দলে নেয়ার কথা ভাবা হচ্ছে , পরক্ষণে চলে আসছে একজন ব্যাটসম্যান কমিয়ে না আবার বিপাকে পড়তে হয়।

মিঠুনের বদলে শেষ পর্যন্ত টিম ম্যানেজমেন্ট যদি ব্যাটসম্যানকেই বেছে নেন সেক্ষেত্রে দলে ঢুকবেন কে? একাদশের বাইরে রয়েছেন দুই নির্ভরযোগ্য ব্যাটসম্যান লিটন দাস ও সাব্বির রহমান। লিটন টপঅর্ডারের ব্যাটসম্যান। তাই হয়তো পাঁচে লোয়ার মিডলঅর্ডার সাব্বির রহমানকেই উইন্ডিজবধের মিশনে বেছে নিতে পারেন টাইগার দলপতি মাশরাফি।

তবে সাব্বিরের চেয়ে সম্প্রতি পারফরম্যান্স বিবেচনায় এগিয়ে আছেন লিটন দাস। এ যুক্তিতে একটি সূত্র বলছে, মোহাম্মদ মিঠুনের জায়গায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লিটন দাসের খেলা একরকম নিশ্চিত। বিশ্বকাপে এখনও কোনো ম্যাচ না খেললেও আয়ারল্যান্ডের ত্রিদেশীয় সিরিজ এবং ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ফর্মে ছিলেন লিটন। খেলেছেন ৭৬ ও ৭৩ রানের দুটি ইনিংস।

আবার একজন বাড়তি পেসার খেলানো হলে সাব্বির ও লিটন দাস দুজনের একজনকেও আজ মাঠে দেখা যাবে না। সে ক্ষেত্রে রুবেল হোসেনকে মাঠে নামানো হবে। রোববার ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে অধিনায়ক মাশরাফি অবশ্য কৌশলে এড়িয়ে গেছেন বিষয়টি। ‘টিম ম্যানেজমেন্ট বসে সিদ্ধান্ত নেবে। ১২-১৩ জন ম্যাচের আগের দিনই ঠিক হয়ে থাকে। মূল একাদশ মাঠে গিয়েই ঠিক করা হবে। তবে আমরা সেরা একাদশ নিয়েই মাঠে নামব।’

রোববার রাতে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু গণমাধ্যমকে জানান, দল চূড়ান্ত হয়নি। মাঠে গিয়ে ঠিক করা হবে। তবে ১৩ জনের দল সাজানো হয়েছে। সেই ১৩ জনে নেই মিঠুন আর রাহী। তার মানে তাদের কোনো সম্ভাবনাই নেই।

তবে বাকি ১৩ জন থেকে কোন ১১ জন খেলবেন ম্যাচে? মিঠুনের জায়গায় কাকে খেলানো হবে? তা নিয়েই যত সংশয় আর দ্বিধা। একবার বাড়তি পেসার হিসেবে রুবেল হোসেনকে দলে নেয়ার কথা ভাবা হচ্ছে, পরক্ষণে চলে আসছে একজন ব্যাটসম্যান কমিয়ে না আবার বিপাকে পড়তে হয়।

ছয় ব্যাটসম্যান ও ৫ বোলার ফরম্যাট ঠিক থাকলে মিঠুনের বিকল্প হিসেবে দলে রয়েছেন দুজন। লিটন দাস আর সাব্বির রহমান রুম্মন। শেষ পর্যন্ত রুবেল ঢুকলে ওই দুই ব্যাটসম্যান বাইরেই থাকবেন। আর বাড়তি মানে চার পেসার খেলানো না হলে লিটন আর সাব্বিরের যে কেউ অন্তর্ভুক্ত হবেন।

টিম ম্যানেজমেন্ট সূত্রে জানা গেছে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আজকের গুরুত্বপূর্ণ ম্যাচে ব্যাটসম্যান কমিয়ে বাড়তি একজন পেসার খেলানোর বিষয়টি জোরালো বিবেচনায় রেখেছে টিম ম্যানেজমেন্ট। সে ক্ষেত্রে জায়গা হারাবেন মিঠুন, তার জায়গায় রুবেল খেলবেন।

আর ছয় ব্যাটসম্যান ও ৫ বোলার ফরমেট ঠিক থাকলে মিঠুনের বিকল্প হিসেবে রয়েছেন দুজন। লিটন দাস আর সাব্বির রহমান রুম্মন। নির্ভরযোগ্য মিডল অর্ডার হিসেবে সাব্বিরের দলে ঢোকার সম্ভাবনা রয়েছে। আবার সাম্প্রতিক পারফরমেন্স বিবেচনায় লিটন দাস দলে আসার বেশি যোগ্যতা রাখেন।

শেষ পর্যন্ত রুবেল ঢুকলে ওই দুই ব্যাটসম্যান বাইরেই থাকবেন। আর বাড়তি মানে চার পেসার খেলানো না হলে লিটন আর সাব্বিরের যে কেউ অন্তর্ভুক্ত হবেন। দল সূত্রে জানা গেছে, ব্যাটসম্যান একজন কমানো নিয়ে দলীয় সভায় আলোচনা হয়েছে বিস্তর। ভেবে দেখা হয়েছে ঝুঁকির দিকটিও। ক্যারিবিয়ান পেসে যদি টপ অর্ডার ভেঙে পড়ে দ্রুত তা হলে ব্যাটসম্যানের কমতি ভোগাতে পারে দলকে, টিম ম্যানেজমেন্টের কেউ কেউ এ যুক্তি দিয়েছেন। তবে ছোট মাঠে একজন বাড়তি পেসারের প্রয়োজনীয়তাও অনুভব করছে দল।

ব্যাটসম্যান না কমিয়ে কোনো স্পিনারকে কমিয়েও পেসার বাড়ানোর বিষয়টিও বিবেচনায় ছিল। সে ক্ষেত্রে মেহেদী হাসান মিরাজ কিংবা মোসাদ্দেকের কাউকে বাদ দেয়ার চিন্তা ছিল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মেহেদী হাসান মিরাজের পারফরম্যান্স অসাধারণ। তাদের ব্যাটিং অর্ডারের প্রথম পাঁচ ব্যাটসম্যানের চারজনই বাঁহাতি। অফ স্পিনার বাদ দেয়ার ভাবনা তাই বাদ হয়ে গেছে শুরুতেই।

মাহমুদউল্লাহ যেহেতু বোলিং করার অবস্থায় নেই এখনও, অফ স্পিনিং অলরাউন্ডার মোসাদ্দেক হোসেনকে বাইরে রাখার ভাবনাও বেশিদূর এগোয়নি। কারণ বিশ্বকাপে মোসাদ্দেক ব্যাটিংয়েও টেল এন্ডে ভালো করছেন। তাই তাকেও আজ ছেঁটে ফেলার সম্ভাবনা নেই।

তাই রুবেলের দলে অন্তর্ভুক্তি নিয়ে জোরালো কথাবার্তা হলেও একটা ঝুঁকি কিন্তু অনেক ভাবাচ্ছে দলকে। রুবেল দলে ঢুকলে একজন খাটি ব্যাটসম্যান কিংবা মিরাজ ও মোসাদ্দেকের মতো অলরাউন্ডারকে ছেঁটে ফেলার ঝুঁকি নিতে হবে টিম ম্যানেজমেন্টকে।

আর পাঁচ ব্যাটসম্যান ও ছয় বোলার ফরমেট ঠিক থাকলে মিঠুনের পজিশন আজ পাঁচ নম্বরে ব্যাট করবেন ছয়ে ব্যাট করা মাহমুদউল্লাহ। ছয় নম্বরে আসবেন মোসাদ্দেক। লোয়ার মিডল অর্ডারে বাড়তি দায়িত্ব নিতে হবে মোহাম্মদ সাইফ উদ্দিন, মিরাজ ও অধিনায়ক মাশরাফি মুর্তজাকে। নতুবা মাহমুদুল্লাহ আগের পজিশনেই খেলবেন। মিঠুনের জায়গায় সাব্বির কিংবা লিটন ব্যাট করবেন।



ইসলাম


৬০০ মসজিদে ১৩০০ হাফেজ কুরআন বিনা পারিশ্রমে পড়াচ্ছেন খতম তারাবিহ

৬০০-মসজিদে-১৩০০-হাফেজ-কুরআন-বিনা-পারিশ্রমে-পড়াচ্ছেন-খতম-তারাবিহ

উপবাস নয়, রোজা হলো মুসলমানদের একটি ইবাদত

উপবাস-নয়-রোজা-হলো-মুসলমানদের-একটি-ইবাদত

মহান আল্লাহই মানুষের সবচেয়ে বড় আশ্রয়দাতা

মহান-আল্লাহই-মানুষের-সবচেয়ে-বড়-আশ্রয়দাতা ইসলাম সকল খবর »

এক্সক্লুসিভ নিউজ


মঙ্গলগ্রহে মিলল ভূগর্ভস্থ পানির সন্ধান, মিলতে পারে প্রাণের চিহ্ন!

মঙ্গলগ্রহে-মিলল-ভূগর্ভস্থ-পানির-সন্ধান-মিলতে-পারে-প্রাণের-চিহ্ন-

ডিভোর্স চেয়ে থানায় স্ত্রী, অসম্ভবকেই সম্ভব করে চমকে দিলো পুলিশ!

ডিভোর্স-চেয়ে-থানায়-স্ত্রী-অসম্ভবকেই-সম্ভব-করে-চমকে-দিলো-পুলিশ-

রোজাদার মুসল্লির সঙ্গে বিমান সেবিকার মানবিকতায় মুগ্ধ যাত্রী

রোজাদার-মুসল্লির-সঙ্গে-বিমান-সেবিকার-মানবিকতায়-মুগ্ধ-যাত্রী এক্সক্লুসিভ সকল খবর »

সর্বাধিক পঠিত


পাঠকই লেখক


ক্ষেতের মধ্য পাল্টাপাল্টি কামড়ে সাপ-বৃদ্ধ দুইজনের মৃত্যু

ক্ষেতের-মধ্য-পাল্টাপাল্টি-কামড়ে-সাপ-বৃদ্ধ-দুইজনের-মৃত্যু

বিয়ের চার বছর পরে স্ত্রীকে প্রাক্তন প্রেমিকের সঙ্গে বিয়ে দিলেন স্বামী!

বিয়ের-চার-বছর-পরে-স্ত্রীকে-প্রাক্তন-প্রেমিকের-সঙ্গে-বিয়ে-দিলেন-স্বামী-

যা ঘটল তাতে রীতিমতো শিহরিত বিজ্ঞানীরা

যা-ঘটল-তাতে-রীতিমতো-শিহরিত-বিজ্ঞানীরা পাঠকই সকল খবর »

জেলার খবর


ঢাকা ফরিদপুর
গাজীপুর গোপালগঞ্জ
জামালপুর কিশোরগঞ্জ
মাদারীপুর মানিকগঞ্জ
মুন্সিগঞ্জ ময়মনসিংহ
নারায়ণগঞ্জ নরসিংদী
নেত্রকোনা রাজবাড়ী
শরীয়তপুর শেরপুর
টাঙ্গাইল ব্রাহ্মণবাড়িয়া
কুমিল্লা চাঁদপুর
লক্ষ্মীপুর নোয়াখালী
ফেনী চট্টগ্রাম
খাগড়াছড়ি রাঙ্গামাটি
বান্দরবান কক্সবাজার
বরগুনা বরিশাল
ভোলা ঝালকাঠি
পটুয়াখালী পিরোজপুর
বাগেরহাট চুয়াডাঙ্গা
যশোর ঝিনাইদহ
খুলনা মেহেরপুর
নড়াইল নওগাঁ
নাটোর গাইবান্ধা
রংপুর সিলেট
মৌলভীবাজার হবিগঞ্জ
নীলফামারী দিনাজপুর
কুড়িগ্রাম লালমনিরহাট
পঞ্চগড় ঠাকুরগাঁ
সুনামগঞ্জ কুষ্টিয়া
মাগুরা সাতক্ষীরা
বগুড়া জয়পুরহাট
চাঁপাই নবাবগঞ্জ পাবনা
রাজশাহী সিরাজগঞ্জ