বাংলাদেশের বিপক্ষে উল্টো দারুণ চাপে ইংল্যান্ড

০৬:২৮:৫৬ মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯

সর্বশেষ সংবাদ :

     • ফারাক্কার পানিতে ডুবে গেল কুষ্টিয়ার ৫টি উপজেলা, চরম বিপদ সংকুল অবস্থায় দুর্গত এলাকার মানুষ     • ভিক্ষুক আর ঘুষখোরের মধ্যে কোনো পার্থক্য নেই: দুদক চেয়ারম্যান     • দরকার হলে আশরাফুলকে ৫ বার সুযোগ দেওয়া হবে : হাবিবুল বাশার     • বৃহস্পতিবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা     • আমাদের দেখে অন্যরাও পাকিস্তান সফরে আসতে উৎসাহিত হবে : শ্রীলঙ্কা কোচ     • পাকিস্তানে ক্রিকেট খেলা হচ্ছে নাকি যুদ্ধের মহড়া হচ্ছে!     • প্রতি বছর হাজারও মুসলিম প্রাণ হারাচ্ছে, এই পৃথিবীতে এখন আর ন্যায়বিচার নেই : মাহাথির     • প্রয়োজনে পাকিস্তানে ঢুকে ওদের মারবো : ভারতীয় সেনা প্রধান     • যুবলীগের নেতৃত্বে আসছেন মাশরাফি!     • দুই আবেদন নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে মাশরাফি

শনিবার, ০৮ জুন, ২০১৯, ১২:৩২:২০

বাংলাদেশের বিপক্ষে উল্টো দারুণ চাপে ইংল্যান্ড

বাংলাদেশের বিপক্ষে উল্টো দারুণ চাপে ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক: ওয়েলসের রাজধানী কার্ডিফের রাস্তায় রাস্তায় বার্মি আর্মিদের বিচরণ অনেকটা থামিয়ে রেখেছে বৃষ্টি। শুক্রবার সারাদিনই বৃষ্টি হয়েছে। সোফিা গার্ডেনে অনুশীলন বাধাগ্রস্থ হয়েছে বাংলাদেশ-ইংল্যান্ড দু’দলেরই। তবুও আজ বিকালে (বাংলাদেশ সময়, স্থানীয় সময় সকাল সাড়ে ১০টা) মাশরাফি এবং ইয়ন মরগ্যানের টসের সময় বৃষ্টি বাগড়া দেবে না বলেই এখনও পর্যন্ত বিশ্বাস সবার।

কিন্তু বাংলাদেশের মুখোমুখি হওয়ার আগে পুরনো পরিসংখ্যান আর ইতিহাস সামনে নিয়ে এসে দারুণ চাপে রয়েছে স্বাগতিক ইংল্যান্ড। টানা দুই বিশ্বকাপে বাংলাদেশের কাছে হার আর কার্ডিফের সোফিয়া গার্ডেনে বাংলাদেশের সাফল্যই মূলতঃ বাংলাদেশের ব্যাপারে ভয় ধরিয়ে দিয়েছে ইংলিশদের মনে। সেটা অকপটেই স্বীকার করতে বাধ্য হলেন ইংলিশ অধিনায়ক ইয়ন মরগ্যান।

প্রি-টুর্নামেন্ট ফেবারিটের তালিকায় সবার শীর্ষেই ছিল স্বাগতিক ইংলিশরা। ওয়ানডে র্যাংকিংয়ে শীর্ষে তারা। শুধু তাই নয়, বিশ্বকাপের আগে ইংল্যান্ডের ফর্মই বলে দিচ্ছিল, তারা এই বিশ্বকাপ জেতার জন্য সর্বোচ্চ প্রস্তুতি নিয়ে রেখেছে।

বিশ্বকাপের শুরুটাও ছিল তাদের ফেবারিটের মত। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩১১ রান করে উদ্বোধনী ম্যাচ জিতেছিল ১০৪ রানের বিশাল ব্যবধানে। কিন্তু ক্রিকেটকে বলা হয় গৌরবময় অনিশ্চয়তার খেলা। যে কারণে পরের ম্যাচেই দেখা গেলো ইংল্যান্ডের হার। পাকিস্তানের মত দলের কাছে অপ্রত্যাশিত হারে চলতি বিশ্বকাপে এখনও পর্যন্ত দুই ধরনের স্বাদই নিয়ে ফেলেছে ইংলিশরা।

তৃতীয় ম্যাচে এসে তাদের লক্ষ্য বাউন্স ব্যাক। এ চিন্তায় কিছুটা উজ্জীবিত হয়ে ওঠে স্বাগদিকরা। কিন্তু বাউন্স ব্যাক কতটা সম্ভব হবে? আগের ইতিহাস আর পরিসংখ্যান সামনে আনলে উজ্জীবিত ভাবটা নিমিশেই ফাটা বেলুনের মত চুপসে যাচ্ছে তাদের। ২০১১ সালে চট্টগ্রামে এবং ২০১৫ সালে এডিলেইডে বাংলাদেশের কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায়ই নিশ্চিত হয়ে গিয়েছিল ইংল্যান্ডের। আবার এই সোফিয়া গার্ডেনেই তো ২০০৫ সালে অস্ট্রেলিয়া আর ২০১৭ সালে চরম বিপদের মুখে থেকেও নিউজিল্যান্ডের মত দলকে হারিয়েছে বাংলাদেশ।

সুতরাং, কার্ডিফে আজ টাইগারদের মুখোমুখি হওয়ার আগে থ্রি-লায়ন্সরা যে প্রবল চাপের মুখে রয়েছে সেটা স্পষ্টই করে দিয়েছেন ইংলিশ অধিনায়ক ইয়ন মরগ্যান। সম্ভাব্য হারের মুখে দাঁড়িয়ে নিজেদের উজ্জীবিত করতেই হয়তো মরগ্যান বলে দিয়েছেন, ‘এটা হতে যাচ্ছে আমাদের জন্য খুবই কঠিন একটি ম্যাচ।’

কেন বাংলাদেশের বিপক্ষে এই ম্যাচকে কঠিন বললেন মরগ্যান? সে ব্যাখ্যাও দিয়ে দিলেন পরক্ষণে। তিনি বলেন, ‘তারা (বাংলাদেশ) খুবই শক্তিশালী একটি দল। আমি মনে করি, মানুষ তাদেরকে অনেক নিচু করে দেখে। কিন্তু বাস্তবতা হলো, আমরা মোটেও তা দেখি না।’

বাংলাদেশের উন্নতিটা হয়তো বিশ্ব ক্রিকেটের বিশ্বজনদের চোখে পড়ে না। তারা মনে করে, বাংলাদেশের কাছে ইংল্যান্ডের হার, তাদের ইতিহাসের সবচেয়ে বাজে ফল। যে কারণে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) সাদা বলের অভিজ্ঞ আর্কিটেক্ট ট্রেবর বেলিসকে দায়িত্ব দিয়েছে ইংল্যান্ড দলটিকে পূনর্গঠন করার জন্য। বেলিসের হাতেই মূলতঃ গড়ে উঠেছে আজকের বদলে যাওয়া ইংল্যান্ড।



ইসলাম


৬০০ মসজিদে ১৩০০ হাফেজ কুরআন বিনা পারিশ্রমে পড়াচ্ছেন খতম তারাবিহ

৬০০-মসজিদে-১৩০০-হাফেজ-কুরআন-বিনা-পারিশ্রমে-পড়াচ্ছেন-খতম-তারাবিহ

উপবাস নয়, রোজা হলো মুসলমানদের একটি ইবাদত

উপবাস-নয়-রোজা-হলো-মুসলমানদের-একটি-ইবাদত

মহান আল্লাহই মানুষের সবচেয়ে বড় আশ্রয়দাতা

মহান-আল্লাহই-মানুষের-সবচেয়ে-বড়-আশ্রয়দাতা ইসলাম সকল খবর »

এক্সক্লুসিভ নিউজ


মঙ্গলগ্রহে মিলল ভূগর্ভস্থ পানির সন্ধান, মিলতে পারে প্রাণের চিহ্ন!

মঙ্গলগ্রহে-মিলল-ভূগর্ভস্থ-পানির-সন্ধান-মিলতে-পারে-প্রাণের-চিহ্ন-

ডিভোর্স চেয়ে থানায় স্ত্রী, অসম্ভবকেই সম্ভব করে চমকে দিলো পুলিশ!

ডিভোর্স-চেয়ে-থানায়-স্ত্রী-অসম্ভবকেই-সম্ভব-করে-চমকে-দিলো-পুলিশ-

রোজাদার মুসল্লির সঙ্গে বিমান সেবিকার মানবিকতায় মুগ্ধ যাত্রী

রোজাদার-মুসল্লির-সঙ্গে-বিমান-সেবিকার-মানবিকতায়-মুগ্ধ-যাত্রী এক্সক্লুসিভ সকল খবর »

সর্বাধিক পঠিত


পাঠকই লেখক


ক্ষেতের মধ্য পাল্টাপাল্টি কামড়ে সাপ-বৃদ্ধ দুইজনের মৃত্যু

ক্ষেতের-মধ্য-পাল্টাপাল্টি-কামড়ে-সাপ-বৃদ্ধ-দুইজনের-মৃত্যু

বিয়ের চার বছর পরে স্ত্রীকে প্রাক্তন প্রেমিকের সঙ্গে বিয়ে দিলেন স্বামী!

বিয়ের-চার-বছর-পরে-স্ত্রীকে-প্রাক্তন-প্রেমিকের-সঙ্গে-বিয়ে-দিলেন-স্বামী-

যা ঘটল তাতে রীতিমতো শিহরিত বিজ্ঞানীরা

যা-ঘটল-তাতে-রীতিমতো-শিহরিত-বিজ্ঞানীরা পাঠকই সকল খবর »

জেলার খবর


ঢাকা ফরিদপুর
গাজীপুর গোপালগঞ্জ
জামালপুর কিশোরগঞ্জ
মাদারীপুর মানিকগঞ্জ
মুন্সিগঞ্জ ময়মনসিংহ
নারায়ণগঞ্জ নরসিংদী
নেত্রকোনা রাজবাড়ী
শরীয়তপুর শেরপুর
টাঙ্গাইল ব্রাহ্মণবাড়িয়া
কুমিল্লা চাঁদপুর
লক্ষ্মীপুর নোয়াখালী
ফেনী চট্টগ্রাম
খাগড়াছড়ি রাঙ্গামাটি
বান্দরবান কক্সবাজার
বরগুনা বরিশাল
ভোলা ঝালকাঠি
পটুয়াখালী পিরোজপুর
বাগেরহাট চুয়াডাঙ্গা
যশোর ঝিনাইদহ
খুলনা মেহেরপুর
নড়াইল নওগাঁ
নাটোর গাইবান্ধা
রংপুর সিলেট
মৌলভীবাজার হবিগঞ্জ
নীলফামারী দিনাজপুর
কুড়িগ্রাম লালমনিরহাট
পঞ্চগড় ঠাকুরগাঁ
সুনামগঞ্জ কুষ্টিয়া
মাগুরা সাতক্ষীরা
বগুড়া জয়পুরহাট
চাঁপাই নবাবগঞ্জ পাবনা
রাজশাহী সিরাজগঞ্জ