০৯:১৯:১৬ বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০১৯

সর্বশেষ সংবাদ :

     • যৌতুকের জন্য এভাবে অপমানিত হতে হবে, কল্পনাও করেনি বরপক্ষ!     • পবিত্র কুরআন ছিঁড়ে টয়লেটে নিক্ষেপ! সেফুদার ফাঁসির দাবি     • স্ত্রী সাথে আপস করায় জামিন পেলেন হিরো আলম     • ইরান বিপদে পড়লে ইহুদিবাদী ও আমেরিকানরা আরও ঔদ্ধত্য হবে: রুহানি     • নবম শ্রেণির প্রশ্নে রবীন্দ্রনাথের পিতা মিয়া খলিফা, রয়েছে সানি লিয়ন!     • আশঙ্কা সত্যি হল : ফেরদৌসের পর এবার গাজি নূরকে ভারত ছাড়ার নির্দেশ      • পাকিস্তানের ১৫ সদস্যের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা, আমির বাদ     • ‘তৃণমূল কংগ্রেসের মুনমুন সেনের জন্য প্রচারে আসছেন ইমরান খান’     • আগামী শুক্রবার তৃতীয়বারের মতো বিয়ের পিঁড়িতে বসছেন শ্রাবন্তী     • এখনও দ্বার খোলা আছে ইমরুল-তাসকিনদের জন্য: পাপন

রবিবার, ১৪ এপ্রিল, ২০১৯, ১০:২৬:৪৮

যে কারণে লোকসভা নির্বাচনে ভোট দিতে পারবেন না রাহুল দ্রাবিড়

যে কারণে লোকসভা নির্বাচনে ভোট দিতে পারবেন না রাহুল দ্রাবিড়

স্পোর্টস ডেস্ক : ভারতের দক্ষিণের রাজ্য কর্নাটকের অলিতে গলিতে এখন রাহুল দ্রাবিড়ের পোস্টার। ক্রিকেটের কৃতিত্বে নয়, নির্বাচন কমিশনের উদ্যোগে। ভোটারদের আরও বেশি করে বুথমুখী করতে তাদের প্রচারের মুখ সাবেক ভারতীয় ক্রিকেট অধিনায়ক। 

তিনিই নির্বাচন কমিশনের ব্র্যান্ড অ্যাম্বাসাডর। তার ছবি, ভিডিও ব্যবহার করেই বুথে গিয়ে ভোট দেওয়ার জন্য আর্জি জানাচ্ছে কমিশন। অথচ, সেই দ্রাবিড়ই নিজে ভোট দিতে পারবেন না! আজব শুনতে লাগলেও এটাই সত্যি। 

কারণ ভোটার তালিকা থেকে কাটা পড়েছে ‘মিস্টার ডিপেন্ডেবল’-এর নাম। পরে আর তালিকায় নামও ওঠেনি। কমিশন দায় ঠেলেছে দ্রাবিড়ের ঘাড়েই। তাদের বক্তব্য, নতুন করে নাম লেখানোর জন্য অনূর্ধ্ব ১৯ ক্রিকেট দলের কোচ দ্রাবিড়ের বাড়িতেও একাধিক বার গিয়েছেন দফতরের কর্মীরা। কিন্তু তারপরও বিফল হয়েছেন নাম তুলতে।

কেন? কমিশন সূত্রে খবর, রাহুল দ্রাবিড় আগে থাকতেন বেঙ্গালুরুর ইন্দিরানগরে, পৈত্রিক বাড়িতে। সেটা ব্যাঙ্গালোর সেন্ট্রাল লোকসভা কেন্দ্রের মধ্যে পড়ে। কিন্তু সেখান থেকে বর্তমানে তিনি মালেশ্বরম এলাকায় নতুন বাড়িতে পাকাপাকি চলে গিয়েছেন। এই স্থানান্তরের কিছু দিন পরে তার নাম ভোটার তালিকা থেকে বাদ দেওয়ার জন্য সাত নম্বর ফর্ম জমা দিয়েছিলেন তার ভাই ভাই বিজয় দ্রাবিড়। 

কমিশনও খতিয়ে দেখে ‘মিস্টার ওয়াল’-এর নাম কেটে দেয় ভোটার তালিকা থেকে। কিন্তু বিপত্তি বাধে দ্রাবিড়কে কমিশন ব্র্যান্ড অ্যাম্বাসাডর করার পর। সব সিদ্ধান্ত হয়ে যাওয়ার পর দেখা যায়, দ্রাবিড়ের নামই নেই ভোটার তালিকায়। তারপরই ঘুম উড়ে যায় কমিশনের কর্মী-অফিসারদের। দ্রাবিড়ের নতুন ঠিকানা ব্যাঙ্গালোর নর্থ কেন্দ্রের অন্তর্ভুক্ত। মাথিকেড়ে মহকুমার মধ্যে পড়ে।

সেখানকার মহকুমা শাসক তথা সহকারী রিটার্নিং অফিসারের দফতরের এক কর্মকর্তা জানিয়েছেন, তারা দ্রাবিড়ের নাম তোলার জন্য তার নতুন ঠিকানায় অন্তত দু’বার গিয়েছেন। কিন্তু কমিশনের কর্মীদের বাড়িতে ঢুকতেই দেওয়া হয়নি। তাদের বলা হয়, দ্রাবিড় বিদেশে রয়েছেন এবং ভোটার তালিকায় নাম তোলা সম্পর্কিত কোনও তথ্য তাদের কাছে নেই। বাধ্য হয়ে ফিরে এসেছেন কমিশনের কর্মীরা।

নির্বাচন আইন অনুযায়ী নিয়ম অনুযায়ী কেউ ৭ নম্বর ফর্ম জমা দিয়ে ভোটার তালিকা থেকে নাম বাদ দিলে, নতুন করে নাম তোলার জন্য ৬ নম্বর ফর্ম জমা দিতে হয়। এবং সেটাও জমা দিতে হয় সংশ্লিষ্ট ভোটারকেই। সেই অনুযায়ী নথিপত্র যাচাই করে ফের ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত করেন কমিশন কর্মীরা। কিন্তু দ্রাবিড়ের ক্ষেত্রে সেই ৬ নম্বর ফর্ম জমা পড়েনি। তাই কমিশনও নিরুপায়।

উপায় কী তা হলে আর কিছুই নেই? লোকসভা ভোটের আগে কী আর কোনও ভাবেই কর্নাটকে ভোটের ব্র্যান্ড অ্যাম্বাসাডরের নাম তোলা যাবে না? কমিশনের মতে, সম্ভব নয়। কারণ ভোটার তালিকা সংশোধনের শেষ তারিখ ছিল ১৬ মার্চ। তার পর লোকসভা ভোটের আগে আর কোনও সংশোধনী হবে না। অন্য দিকে দ্রাবিড়ের ঘনিষ্ঠ মহল সূত্রে খবর, বিষয়টিও তিনিও জানতে পেরেছেন ১৬ মার্চের পরে। ফলে তখন আর ৬ নম্বর ফর্ম জমা দেওয়ারও সুযোগ ছিল না।

কর্নাটকের মুখ্য নির্বাচনী কর্মকর্তা সংবাদ মাধ্যমে জানিয়েছেন, ‘দ্রাবিড় নিজে থেকে তার নাম কেটে দিয়েছেন। কিন্তু পরবর্তীতে নতুন ঠিকানায় আবার নাম তুলতে ভুলে গিয়েছেন। বৈধ ভাবে আর তার নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা সম্ভব নয়। শীঘ্রই এ নিয়ে নির্বাচন কমিশন সরকারি বিবৃতি দেবে।’

তবে প্রশ্ন উঠেছে, ভারতীয় এ দলের কোচ হিসেবে তিনি দেশের বাইরে থাকতেই পারেন। পারিবারিক সূত্রে না হোক, সরকারি সূত্রে বা ক্রিকেট বোর্ডের সূত্রেও তার মোবাইল নম্বর জোগাড় করা বা তার সঙ্গে যোগাযোগ করা আজকের দিনে খুব একটা অসম্ভব নয়। 

তার বাড়ি গিয়ে যখন ফিরে আসতে হয়েছে, তখন তার সঙ্গে যোগাযোগ করে নাম তোলার চেষ্টা কি কমিশন কর্মকর্তারা করেছিলেন? তা ছাড়া ব্র্যান্ড অ্যাম্বাসাডর করার সময় কি কমিশনের কর্মকর্তারা জানতেনই না যে দ্রাবিড়ের নাম ভোটার তালিকায় নেই? এই সব প্রশ্নের উত্তর অবশ্য কমিশন কর্তাদের কাছ থেকে পাওয়া যায়নি।



ইসলাম


মসজিদুল হারাম ও মসজিদে নববির পর উদ্বোধনের পথে বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ

মসজিদুল-হারাম-ও-মসজিদে-নববির-পর-উদ্বোধনের-পথে-বিশ্বের-তৃতীয়-বৃহত্তম-মসজিদ

মাত্র আট মাসেই কুরআনে হাফিজ এই ছোট্ট শিশু!

মাত্র-আট-মাসেই-কুরআনে-হাফিজ-এই-ছোট্ট-শিশু-

ইসলাম সকল খবর »

এক্সক্লুসিভ নিউজ


ভারতের নির্বাচনে যেসব বলিউড তারকা ভোট দিতে পারবেন না

ভারতের-নির্বাচনে-যেসব-বলিউড-তারকা-ভোট-দিতে-পারবেন-না

হিজাব পরে রেফারির দায়িত্ব পালন করে তাক লাগিয়ে দিয়েন যে নারী

হিজাব-পরে-রেফারির-দায়িত্ব-পালন-করে-তাক-লাগিয়ে-দিয়েন-যে-নারী

আড়াই ঘণ্টা হাঁটলেই আয়ু বাড়ে ৭ বছর!

আড়াই-ঘণ্টা-হাঁটলেই-আয়ু-বাড়ে-৭-বছর- এক্সক্লুসিভ সকল খবর »

সর্বাধিক পঠিত


ভারতে সড়ক দুর্ঘটনায় দুই জনপ্রিয় নায়িকার মৃত্যু

বাবা-বোনকে ছেড়ে স্ত্রীর পাশেই রবীন্দ্র জাদেজা, শুভেচ্ছা জানালেন মোদি

‘ফেরদৌস তৃণমূল কংগ্রেসের প্রচার করায় বিজেপির পায়ের তলার মাটি সরে গিয়েছে’

রাতের বিমানে ঢাকায় ফিরলেন ফেরদৌস, ফোন বন্ধ!

পাঠকই লেখক


সন্তান না হওয়া নারীদের চিকিৎসা করতে করতে নিজেই ৪৯ সন্তানের বাবা!

সন্তান-না-হওয়া-নারীদের-চিকিৎসা-করতে-করতে-নিজেই-৪৯-সন্তানের-বাবা-

বলিউডের এই স্টার কিড সালমান খানের নায়িকা হওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেন!

বলিউডের-এই-স্টার-কিড-সালমান-খানের-নায়িকা-হওয়ার-প্রস্তাব-প্রত্যাখ্যান-করেন-

পাঠকই সকল খবর »

জেলার খবর


ঢাকা ফরিদপুর
গাজীপুর গোপালগঞ্জ
জামালপুর কিশোরগঞ্জ
মাদারীপুর মানিকগঞ্জ
মুন্সিগঞ্জ ময়মনসিংহ
নারায়ণগঞ্জ নরসিংদী
নেত্রকোনা রাজবাড়ী
শরীয়তপুর শেরপুর
টাঙ্গাইল ব্রাহ্মণবাড়িয়া
কুমিল্লা চাঁদপুর
লক্ষ্মীপুর নোয়াখালী
ফেনী চট্টগ্রাম
খাগড়াছড়ি রাঙ্গামাটি
বান্দরবান কক্সবাজার
বরগুনা বরিশাল
ভোলা ঝালকাঠি
পটুয়াখালী পিরোজপুর
বাগেরহাট চুয়াডাঙ্গা
যশোর ঝিনাইদহ
খুলনা মেহেরপুর
নড়াইল নওগাঁ
নাটোর গাইবান্ধা
রংপুর সিলেট
মৌলভীবাজার হবিগঞ্জ
নীলফামারী দিনাজপুর
কুড়িগ্রাম লালমনিরহাট
পঞ্চগড় ঠাকুরগাঁ
সুনামগঞ্জ কুষ্টিয়া
মাগুরা সাতক্ষীরা
বগুড়া জয়পুরহাট
চাঁপাই নবাবগঞ্জ পাবনা
রাজশাহী সিরাজগঞ্জ