সাবধান! বাড়িতে গ্যাস সিলিন্ডার থাকলে এই ১০টি ভুল কখনোই করবেন না

১১:৪৩:১৫ মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯

সর্বশেষ সংবাদ :

     • শ্বাসরুদ্ধকর ম্যাচে ভারতের নাটকীয় জয়     • সিঙ্গাপুরে ড. ফিলিপের অধীনে ওবায়দুল কাদেরের চিকিৎসা শুরু     • বাংলাদেশী চিকিৎসকদের ভূয়সী প্রশংসায় ডা. দেবী শেঠি     • জামায়াতে ইসলামীকে নিষিদ্ধ ঘোষণা করল ভারত     • মুসলিমরা নয় বেশি আত্মঘাতী বিস্ফোরণ ঘটিয়েছে হিন্দুরাই : দাবি ইমরান খানের     • নরেন্দ্র মোদিকে নতুন অফার দিলেন ইমরান খান     • কবে খেলায় ফিরবেন সাকিব? যা জানালেন বিসিবি চিকিৎসক     • শেবাগ যা করতে পারেননি, সেটা করে দেখালেন তামিম     • কাপাসিয়ায় উপজেলা পরিষদ নির্বাচনে বিভিন্ন পদে আওয়ামীলীগের একাধিকসহ অন্যান্য প্রার্থীর মনোনয়নপত্র দাখিল     • পরকিয়ায় বাধা দেয়ায় অন্তঃসত্ত্বা স্ত্রীকে গলাটিপে হত্যার অভিযোগ

রবিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০১৯, ১২:৪১:১৪

সাবধান! বাড়িতে গ্যাস সিলিন্ডার থাকলে এই ১০টি ভুল কখনোই করবেন না

সাবধান! বাড়িতে গ্যাস সিলিন্ডার থাকলে এই ১০টি ভুল কখনোই করবেন না

এক্সক্লুসিভ ডেস্ক : গ্যাস সিলিন্ডার, বলা যায় এক চলন্ত বোমা। সেটা আপনার বাড়িতে থাকতে পারে আবার গাড়িতেও থাকতে পারে। এটা যে কতটা ভয়ঙ্কর তা হয়ত চকবাজার ট্রাজেডির পর নতুন করে বলার নেই।

বর্তমানে গ্যাস সিলিন্ডার দুর্ঘটনা অনেকে বেড়ে গেছে। এ ধরনের দুর্ঘটনা এড়াতে আমাদের সচেতনতা সবচেয়ে বেশি জরুরি। সচেতনতার মাধ্যমেই গ্যাস সিলিন্ডার দুর্ঘটনার পরিমাণ কমিয়ে আনা সম্ভব। চলুন দেখে নেয়া যাক এ ধরনের দুর্ঘটনা প্রতিরোধে আমাদের যা করতে হবে-

১) গ্যাস সিলিন্ডারের সঙ্গে যে রাবার পাইপটি থাকে, সেটিতে ‘বিএসটিআই’ ছাপ থাকা বাধ্যতামূলক। কিন্তু তার সঙ্গে আরও একটি বিষয় খেয়াল রাখুন। গ্যাসের পাইপটি যেন দৈর্ঘ্যে এক থেকে দেড় ফুটের বেশি লম্বা না হয়। সে ক্ষেত্রে পাইপ পরীক্ষার সময়ে অসুবিধা হবে।

২) রেগুলেটরের নজলটি যাতে পাইপ দিয়ে ভালো করে কভার করা থাকে, তা লক্ষ্য রাখুন। গরম বার্নারের সঙ্গে যাতে গ্যাসের পাইপ কোনোভাবে লেগে না থাকে, তা খেয়াল রাখুন।

৩) পাইপটি নিয়মিত ভেজা কাপড় দিয়ে পরিষ্কার করুন। কিন্তু ভুলেও সাবান পানি ব্যবহার করবেন না। ২ বছর পরপর অবশ্যই পাইপটি বদলে ফেলুন।

৪) পরিষ্কার রাখার জন্য গ্যাসের পাইপটিকে কোনও রকমের কাপড় বা প্লাস্টিক জাতীয় জিনিস দিয়ে মুড়ে রাখবেন না। সে ক্ষেত্রে পাইপ ফেটে গেলে বা লিক হলে ধরা পড়বে না।

৫) গ্যাস লিক হচ্ছে বুঝতে পারলে বাড়ির কোনও ইলেক্ট্রিক অ্যাপ্লায়েন্স অন করবেন না। ওভেন, রেগুলেটর বন্ধ করে দরজা-জানালা খুলে দিন।

৬) গ্যাস লিক করার পরে যদি কিছুক্ষণের মধ্যে গন্ধ আসা বন্ধ না হয়, তাহলে গ্যাস ডিস্ট্রিবিউটরের অফিস বা হেল্পলাইন নম্বরে ফোন করুন। সিলিন্ডার থেকে রেগুলেটর আলাদা করে দিয়ে সিলিন্ডারের মুখে সেইফটি ক্যাপও পরিয়ে দিতে পারেন।

৭) খালি সিলিন্ডার থেকে গ্যাসের রেগুলেটর খোলার সময় আশপাশে কোনও মোমবাতি বা প্রদীপ জাতীয় জিনিস যাতে না জ্বলে, তাও খেয়াল রাখুন।

৮) একটি ঘরে দু’টি সিলিন্ডার রাখার জন্য অন্তত ১০ বর্গফুট জায়গা থাকা জরুরি। এমন জায়গায় সিলিন্ডার রাখবেন না, যেখানে সহজেই তা অতিরিক্ত গরম হয়ে যেতে পারে।

৯)সিলিন্ডারের ওপরে কখনোই কোনও কাপড়, বাসন ইত্যাদি রাখবেন না।

১০) গ্যাসের ওভেনটি সব সময়ে সিলিন্ডারের অন্তত ছয় ইঞ্চি ওপরে রাখুন। ওভেনের ওপর যাতে সরাসরি হাওয়া না লাগে, সেদিকেও লক্ষ্য রাখুন।

একটা বিষয় অবশ্য গুরুত্ব সাথে বিবেচনা করবেন যে ব্যবসায়ীদের দোকানের সামনে আনার পর ট্রাক থেকেই রাস্তায় জোরে জোরে ফেলা হয় গ্যাস সিলিন্ডার। অথচ এভাবে গ্যাস সিলিন্ডার ফেলা বিস্ফোরণ বা অগ্নিকাণ্ডের অন্যতম কারণ। 

বাসা-বাড়িতে সিলিন্ডার থাকলে কী করা যাবে আর কী করা যাবে না, তাও জানেন না অনেকে। তাই অবশ্যই নিজে জানুন এবং অন্যকে জানান। আপনার একটা ভূল হয় অসংখ্য মৃত্যুর কারণ হয়ে দাঁড়াতে পারে। নিজে সচেতন হন এবং অন্যকে সচেতন করুন। আপনি ও আপনার পরিবার সর্বদা নিরাপদে এটাই আমাদের কাম্য।



খেলাধুলার সকল খবর »

ইসলাম


মাত্র আট মাসেই কুরআনে হাফিজ এই ছোট্ট শিশু!

মাত্র-আট-মাসেই-কুরআনে-হাফিজ-এই-ছোট্ট-শিশু-

ইসলাম সকল খবর »

এক্সক্লুসিভ নিউজ


সাবধান! বাড়িতে গ্যাস সিলিন্ডার থাকলে এই ১০টি ভুল কখনোই করবেন না

সাবধান--বাড়িতে-গ্যাস-সিলিন্ডার-থাকলে-এই-১০টি-ভুল-কখনোই-করবেন-না

ভোলায় জেলেদের জালে ধরা পড়ল দুই মণ ওজনের বিশাল মাছ‌!

ভোলায়-জেলেদের-জালে-ধরা-পড়ল-দুই-মণ-ওজনের-বিশাল-মাছ‌-

এক্সক্লুসিভ সকল খবর »

সর্বাধিক পঠিত


পাঠকই লেখক


পাঠকই সকল খবর »

জেলার খবর


ঢাকা ফরিদপুর
গাজীপুর গোপালগঞ্জ
জামালপুর কিশোরগঞ্জ
মাদারীপুর মানিকগঞ্জ
মুন্সিগঞ্জ ময়মনসিংহ
নারায়ণগঞ্জ নরসিংদী
নেত্রকোনা রাজবাড়ী
শরীয়তপুর শেরপুর
টাঙ্গাইল ব্রাহ্মণবাড়িয়া
কুমিল্লা চাঁদপুর
লক্ষ্মীপুর নোয়াখালী
ফেনী চট্টগ্রাম
খাগড়াছড়ি রাঙ্গামাটি
বান্দরবান কক্সবাজার
বরগুনা বরিশাল
ভোলা ঝালকাঠি
পটুয়াখালী পিরোজপুর
বাগেরহাট চুয়াডাঙ্গা
যশোর ঝিনাইদহ
খুলনা মেহেরপুর
নড়াইল নওগাঁ
নাটোর গাইবান্ধা
রংপুর সিলেট
মৌলভীবাজার হবিগঞ্জ
নীলফামারী দিনাজপুর
কুড়িগ্রাম লালমনিরহাট
পঞ্চগড় ঠাকুরগাঁ
সুনামগঞ্জ কুষ্টিয়া
মাগুরা সাতক্ষীরা
বগুড়া জয়পুরহাট
চাঁপাই নবাবগঞ্জ পাবনা
রাজশাহী সিরাজগঞ্জ