ভারতের সকল বিরোধী নেতারা এক হয়েও রুখতে পারলো না নরেন্দ্র মোদিকে

০১:২৯:০৭ বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯

সর্বশেষ সংবাদ :

     • শত শত লোকের উপস্থিতিতে কুপিয়ে হত্যার ঘটনায় ক্ষোভে ফুঁসছে ফেসবুক, নিন্দার ঝড়     • প্রকাশ্যে রিফাতকে কুপিয়ে হত্যার বিচার হবে, হতেই হবে: পররাষ্ট্রমন্ত্রী শাহরিয়ার আলম     • রিফাত হত্যার ঘটনায় মর্মাহত হাইকোর্ট জানতে চান কি অ্যাকশন নেয়া হয়েছে     • কাঁদতে কাঁদতে চোখের সামনে স্বামী হত্যার বর্ণনা দিলেন মিন্নি     • প্রকাশ্যে কুপিয়ে হত্যার ঘটনায় ১২ জনের বিরুদ্ধে মামলা     • ফেসবুকে রিফাতের স্ত্রীর আরেকটি স্থিরচিত্র ভাইরাল      • সেই খুনি আগেও কোপান প্রতিবেশীকে     • অপরাধ জগতের পরিচিত মুখ ছিল দুই খুনি, তাদের কারণে এলাকার মানুষ ছিল অতিষ্ঠ     • কী নির্মমতা! কী পাষণ্ডতা! স্ত্রী জাপটে ধরছেন খুনিদের, দাঁড়িয়ে দেখছেন সবাই     • জেল থেকে বেরিয়ে রিফাতকে কুপিয়ে হত্যা

সোমবার, ২০ মে, ২০১৯, ১২:৫৭:২০

ভারতের সকল বিরোধী নেতারা এক হয়েও রুখতে পারলো না নরেন্দ্র মোদিকে

ভারতের সকল বিরোধী নেতারা এক হয়েও রুখতে পারলো না নরেন্দ্র মোদিকে

আন্তর্জাতিক ডেস্ক : রাহুল গান্ধী, কেজরিওয়াল, মমতা ব্যানার্জী, অখিলেশ যাদব, মায়াবতী ও চন্দ্রবাবুর মতো ভারতের তাবড় তাবড় নেতারা এক হয়েও মোদি ঝড়কে রুখতে পারলো না। ফের দিল্লির মসনদে বসতে চলেছেন নরেন্দ্র মোদি।

বিপুল সংখ্যা গরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসতে চলেছে বিজেপি নেতৃত্বাধিন জোট এনডিএ। শেষ দফা নির্বাচন শেষে বুথফেরত সমীক্ষায় তেমনটাই ইঙ্গিত। বিজেপি ও জোট শরিক মিলিয়ে ৩০০-৩৫০টি আসন পেয়ে ফের ভারতের প্রধানমন্ত্রীর আসনে বসতে চলেছেন নরেন্দ্র মোদী।

কংগ্রেস নেতৃত্বাধিন ইউপিএ জোটকে এ বারও বসতে হচ্ছে বিরোধীদের চেয়ারেই। অন্য দিকে ফেডারেল ফ্রন্টের জল্পনাও যে সুদুর অতীত, সেই ইঙ্গিতও দিয়ে রাখল বিভিন্ন সংবাদ মাধ্যম এবং সমীক্ষক সংস্থাগুলির করা বুথফেরত সমীক্ষা। 

অন্য দিকে পশ্চিমবঙ্গেও বিজেপির ব্যাপক উত্থানের সম্ভাবনা সব সমীক্ষাতেই। আর তা দেখে প্রচন্ড ক্ষুব্ধ মমতা ব্যানার্জী। তৃণমূল নেত্রীর দাবি, এই সব বুথফেরত সমীক্ষা পুরোটাই গসিপ। চূড়ান্ত ফলাফল জানা যাবে ২৩ মে বৃহস্পতিবার। ম্যাজিক ফিগার ২৭২।

বুথ ফেরত সমীক্ষা ধ্রুব সত্য তো নয়ই, সব সময় মিলে যায় এমনও বলা যায় না। এমনকি, অনেক সময় সমীক্ষার ফলাফলের ধারেকাছেও যায় না ভোটগণনার ফল। তবে একই সঙ্গে সমীক্ষা এবং ফলাফল প্রায় মিলে যাওয়ার নজিরও রয়েছে বহু বার। ফলাফল যাই হোক, নির্বাচনী ফলাফলের প্রবণতা বোঝার ক্ষেত্রে বুথফেরত সমীক্ষা রাজনৈতিক দল এবং নির্বাচনী পর্যবেক্ষকদের কাছে অন্যতম হাতিয়ার।

নির্বাচন কমিশনের বিধিনিষেধ অনুযায়ী শেষ দফার ভোটগ্রহণ শেষ না হওয়া পর্যন্ত বুথফেরত সমীক্ষার ফলাফল প্রকাশ করা যায় না। ফলে রবিবার বেলা গড়াতেই বুথফেরত সমীক্ষা নিয়ে জল্পনা তুঙ্গে ওঠে। আর ভোটগ্রহণ শেষ হতেই টিভিতে চোখ রেখেছে গোটা ভারত। সেখানে অধিকাংশ সমীক্ষাতেই ফের বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে দিল্লির মসনদে বসতে চলেছে বিজেপি।

অধিকাংশ বুথফেরত সমীক্ষাই বলছে, ৩০০+ আসন পেতে পারে বিজেপির নেতৃত্বে এনডিএ জোট। টুডেজ চাণক্য, রিপাবলিক টিভি-সিভোটার, এবিপি-নিয়েলসন, টাইমস নাও ভিএমআর, নিউজ নেশন, নিউজ ১৮-আইপিএসওএস— এর মধ্যে এনডিএ-কে সবচেয়ে বেশি ৩৫০টি আসন দিয়েছে টুডেজ চাণক্য। যদিও ১৪টি কমবেশি হতে পারে। নিউজ-১৮ দিয়েছে ৩৩৬টি আসন। 

২০১৪ সালের চেয়ে কিছুটা ভাল ফল হলেও ক্ষমতার ধারেকাছে আসতে পারছে না কংগ্রেসের নেতৃত্বে ইউপিএ জোট, ইঙ্গিত অধিকাংশ সমীক্ষায়। টাইমস নাও-ভিএমআরের সমীক্ষা ইউপিএ জোটকে দিয়েছে সবচেয়ে বেশি আসন (১৩২)। সবচেয়ে কম টুডেজ চাণক্যর সমীক্ষায়, ৯৫টি (কমবেশি ৯) আসন। বাকি এবিপি-নিয়েলসন-এর মতে ১২৭ এবং  রিপাবলিক-সিভোটারের সমীক্ষায় ইউপিএ জোটের ঝুলিতে যেতে পারে ১২৮টি আসন।

উত্তরপ্রদেশে মায়াবতী-অখিলেশ, পশ্চিমবঙ্গে তৃণমূল, অন্ধ্রপ্রদেশে টিডিপি, দিল্লিতে আপের মতো দলগুলি জোট বেঁধে ফেডারেল ফ্রন্টের জল্পনা তৈরি করেছিল। কিন্তু ভোট পরবর্তী বুথ ফেরত সমীক্ষাগুলিতে এই জোটের পক্ষেও সরকার গঠনের কাছাকাছি যাওয়া সম্ভব নয়। 

সমীক্ষাগুলিতে অন্যান্য দলের প্রাপ্ত আসনের সম্ভাব্য সংখ্যা দেওয়া হয়েছে। এই অংশের মধ্যেই রয়েছে এই জোটের অধিকাংশ দলের প্রাপ্ত আসন। এই দলগুলির প্রাপ্ত সংখ্যা ১৫০ তেও পৌঁছায়নি কোনও সমীক্ষায়। ১৪৮ সর্বোচ্চ, এবিপি-নিয়েলসনের সমীক্ষায়। টাইমস নাও-ভিএমআর-এর সমীক্ষায় সবচেয়ে কম আসন (১০৪টি) পাওয়ার সম্ভাবনা ইউপিএ জোটের।

তবে এর মধ্যেই রয়েছে তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও, ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক এবং অন্ধ্রের বিরোধী দল জগনমোহন রেড্ডির ওয়াইএসআর কংগ্রেসের আসনও বাদ দিতে হবে। কারণ এই তিন জন এখনও নিজেদের অবস্থান স্পষ্ট করেননি। এ ছাড়াও রয়েছে, আরও অনেক ছোট ছোট দল। সেগুলি বাদ দিলে সরকার গঠনের নিরিখে এই জোটের ঝুলিতে আসন সংখ্যা ধর্তব্যের মধ্যে আসে না। 

অর্থাৎ সমীক্ষার ফলাফল কম-বেশি মিলে গেলে তো বটেই, বিরাট কোনও হেরফের না হলে আগামী পাঁচ বছর ভারতের ভাগ্য নির্ধারণের ভার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তথা এনডিএ-র উপরই বর্তাচ্ছে বলেই ইঙ্গিত দিচ্ছে ভারতের প্রত্যেকটি সংবাদ মাধ্যমের বুথফেরত সমীক্ষা। 



খেলাধুলার সকল খবর »

ইসলাম


৬০০ মসজিদে ১৩০০ হাফেজ কুরআন বিনা পারিশ্রমে পড়াচ্ছেন খতম তারাবিহ

৬০০-মসজিদে-১৩০০-হাফেজ-কুরআন-বিনা-পারিশ্রমে-পড়াচ্ছেন-খতম-তারাবিহ

উপবাস নয়, রোজা হলো মুসলমানদের একটি ইবাদত

উপবাস-নয়-রোজা-হলো-মুসলমানদের-একটি-ইবাদত

মহান আল্লাহই মানুষের সবচেয়ে বড় আশ্রয়দাতা

মহান-আল্লাহই-মানুষের-সবচেয়ে-বড়-আশ্রয়দাতা ইসলাম সকল খবর »

এক্সক্লুসিভ নিউজ


রোজাদার মুসল্লির সঙ্গে বিমান সেবিকার মানবিকতায় মুগ্ধ যাত্রী

রোজাদার-মুসল্লির-সঙ্গে-বিমান-সেবিকার-মানবিকতায়-মুগ্ধ-যাত্রী

ডিভোর্স চেয়ে থানায় স্ত্রী, অসম্ভবকেই সম্ভব করে চমকে দিলো পুলিশ!

ডিভোর্স-চেয়ে-থানায়-স্ত্রী-অসম্ভবকেই-সম্ভব-করে-চমকে-দিলো-পুলিশ-

বিশাল এক তিমির জেলে নৌকায় লাফিয়ে পড়ার অবিশ্বাস্য দৃশ্য!

বিশাল-এক-তিমির-জেলে-নৌকায়-লাফিয়ে-পড়ার-অবিশ্বাস্য-দৃশ্য- এক্সক্লুসিভ সকল খবর »

সর্বাধিক পঠিত


শত শত লোকের উপস্থিতিতে সন্ত্রাসীর সঙ্গে যুদ্ধ করেও স্বামীকে বাঁচাতে পারলেন না স্ত্রী

মায়ের কাছ থেকে ৫০০ টাকা নিয়ে বেরিয়ে লাশ

অবশেষে পরিচয় মিলল সেই অমানুষের

বাংলাদেশের একটি মানুষ কষ্ট পেলে বাবার আত্মা কষ্ট পাবে: প্রধানমন্ত্রী

পাঠকই লেখক


ক্ষেতের মধ্য পাল্টাপাল্টি কামড়ে সাপ-বৃদ্ধ দুইজনের মৃত্যু

ক্ষেতের-মধ্য-পাল্টাপাল্টি-কামড়ে-সাপ-বৃদ্ধ-দুইজনের-মৃত্যু

বিয়ের চার বছর পরে স্ত্রীকে প্রাক্তন প্রেমিকের সঙ্গে বিয়ে দিলেন স্বামী!

বিয়ের-চার-বছর-পরে-স্ত্রীকে-প্রাক্তন-প্রেমিকের-সঙ্গে-বিয়ে-দিলেন-স্বামী-

যা ঘটল তাতে রীতিমতো শিহরিত বিজ্ঞানীরা

যা-ঘটল-তাতে-রীতিমতো-শিহরিত-বিজ্ঞানীরা পাঠকই সকল খবর »

জেলার খবর


ঢাকা ফরিদপুর
গাজীপুর গোপালগঞ্জ
জামালপুর কিশোরগঞ্জ
মাদারীপুর মানিকগঞ্জ
মুন্সিগঞ্জ ময়মনসিংহ
নারায়ণগঞ্জ নরসিংদী
নেত্রকোনা রাজবাড়ী
শরীয়তপুর শেরপুর
টাঙ্গাইল ব্রাহ্মণবাড়িয়া
কুমিল্লা চাঁদপুর
লক্ষ্মীপুর নোয়াখালী
ফেনী চট্টগ্রাম
খাগড়াছড়ি রাঙ্গামাটি
বান্দরবান কক্সবাজার
বরগুনা বরিশাল
ভোলা ঝালকাঠি
পটুয়াখালী পিরোজপুর
বাগেরহাট চুয়াডাঙ্গা
যশোর ঝিনাইদহ
খুলনা মেহেরপুর
নড়াইল নওগাঁ
নাটোর গাইবান্ধা
রংপুর সিলেট
মৌলভীবাজার হবিগঞ্জ
নীলফামারী দিনাজপুর
কুড়িগ্রাম লালমনিরহাট
পঞ্চগড় ঠাকুরগাঁ
সুনামগঞ্জ কুষ্টিয়া
মাগুরা সাতক্ষীরা
বগুড়া জয়পুরহাট
চাঁপাই নবাবগঞ্জ পাবনা
রাজশাহী সিরাজগঞ্জ