একক সংখ্যাগরিষ্ঠতা না পেলে, যেসব দলকে পাশে পেতে পারে বিজেপি!

০১:৪০:৫০ বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯

সর্বশেষ সংবাদ :

     • ৩৭০ ধারা তুলে নেয়ার পর কাশ্মীর স্বাধীন : আল্লামা কাসেমী     • ‘মৃ'ত্যুর আগে পুলিশের সঙ্গে ৭৭ বার ফোনে কথা হয় নয়ন বন্ডের’     • পাড়াতেই খাবার খোঁজে অভিভাবকহীন দুই ভাই     • ডিসেম্বরের মধ্যে প্রাথমিকে আরো ২০ হাজার শিক্ষক নিয়োগ     • প্রথম ম্যাচ খেলতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে ভারত     • ১৮ লাখ হাজির পদচারণায় মুখরিত পবিত্র মক্কা     • ১ আগস্ট থেকে বোরকা পরলেই ১৪ হাজার টাকা জরিমানা নেদারল্যান্ডে     • আদালতে রিফাত হত্যার দোষ স্বীকার করে জবানবন্দি দিলেন মিন্নি     • অজিত ডোভালসহ পাকিস্তানে গুপ্তচরের দায়িত্বের ছিলেন যেসব দুর্ধর্ষ 'র' এজেন্টরা!      • ধর্ষণের শিকার কিশোরীর আত্মহত্যা, অভিযুক্তকে সৌদি থেকে ধরে আনলেন নারী পুলিশ কর্মকর্তা

শনিবার, ১৮ মে, ২০১৯, ০৯:৪৩:৫২

একক সংখ্যাগরিষ্ঠতা না পেলে, যেসব দলকে পাশে পেতে পারে বিজেপি!

একক সংখ্যাগরিষ্ঠতা না পেলে, যেসব দলকে পাশে পেতে পারে বিজেপি!

আন্তর্জাতিক ডেস্ক : সপ্তদশ লোকসভা ভোটের প্রচার শেষ। রবিবারই শেষ হয়ে যাবে ভোট উৎসব। তারপরই রাজনৈতিক দল এবং তাদের সমর্থকরা উৎকণ্ঠার সঙ্গে অপেক্ষা করবে ২৩ মে পর্যন্ত। ফলাফলের জন্য। তার আগে থেকেই অবশ্য জোটের অঙ্ক কষা শুরু করে দিয়েছে বিরোধী শিবির। 

কংগ্রেসের অন্দরের খবর, তারা আত্মবিশ্বাসী এবারের লোকসভায় কোনও দলই সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না। তাই সোনিয়া গান্ধী নিজেই জোট গঠনের কাজ শুরু করে দিয়েছে। সেই তুলনায় কিছুটা রয়ে-সয়ে এগোচ্ছে বিজেপি। গেরুয়া শিবির এখনও আশাবাদী বর্তমান এনডিএ একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে যাবে।

যদি বিজেপি জোট এনডিএ ২৭২ আসন পার না করতে পারে, তাহলেও সঙ্গী জোটাতে খুব একটা সমস্যা হবে না বলেই মনে করছে বিজেপি। তার কারণ, বিজেপির কয়েকজন বিশ্বস্ত বন্ধু এবারের লোকসভায় ভাল ফল করার ব্যপারে আশাবাদী। কারা সেই সঙ্গী?

বিজেডি: বিজেপির বন্ধুতালিকা তৈরি করতে গেলে সবার প্রথমেই উচ্চারিত হবে ওড়িশার বিজু জনতা দলের নাম। নবীন পট্টনায়েক বিজেপির দুঃসময়ের বন্ধু। যখনই প্রয়োজন তখনই পাশে দাঁড়িয়েছে। সম্প্রতি লোকসভাতেও একাধিক ইস্যুতে ভোটদানে বিরত থেকেছে বিজু জনতা দল। নবীন পট্টনায়েক সব দলের জন্যই নিজের দরজা খোলা রেখেছেন সব দলের জন্যই।

তবে, ফণীর পর যেভাবে মোদি-নবীনের সখ্যতা দেখা গিয়েছে, তাতে পট্টনায়েক বিজেপির দিকেই ঝুঁকবেন বলে মনে করা হচ্ছে। গত নির্বাচনে লোকসভায় ওড়িশার ২১টি আসনের মধ্যে ২০টিতেই জিতেছিল বিজেডি। এবারে ওড়িশায় বিজেপির আসনসংখ্যা বাড়বে বলে মনে করা হচ্ছে। সেক্ষত্রেও ১০-১৫টি আসন পেতে পারেন পট্টনায়েক।

টিআরএস: কে চন্দ্রশেখর রাওয়ের তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি। কেসিআর মুখে তৃতীয় ফ্রন্টের কথা বললেও তার সঙ্গে মোদির সম্পর্ক ভাল। আবার, তেলেঙ্গানায় তার প্রধান প্রতিপক্ষ কংগ্রেস। তাই কংগ্রেসের বিপক্ষে তিনি যেতে চাইবেন সেটাই স্বাভাবিক। যদিও, কেসিআর নিজে তৃতীয় ফ্রন্ট তৈরির চেষ্টা করেছিলেন। তাতে সাড়া মেলেনি। 

কংগ্রেস অবশ্য ইতিমধ্যেই তাকে দলে টানার চেষ্টা শুরু করে দিয়েছে। ডিএমকে নেতা স্ট্যালিনের মাধ্যমে তার সঙ্গে যোগাযোগের চেষ্টা চলছে। যদিও, শেষ বেশ চন্দ্রশেখর রাও গেরুয়া শিবিরের সঙ্গে হাত মেলালে অবাক হওয়ার কিছু থাকবে না। তেলেঙ্গানার ১৭টি আসনের ১১-১২টি চন্দ্রশেখর রাও-এর দল জিততে পারে বলে ধারণা করা হচ্ছে।

ওয়াইএসআর কংগ্রেস পার্টি: অনেকে বলছেন অন্ধ্র রাজনীতিতে এবছর পালাবদলের সময়। চন্দ্রবাবু নায়ডুর জনপ্রিয়তা কমছে, জগনমোহন রেড্ডির জনপ্রিয়তা বাড়ছে। তাছাড়া এবছর চন্দ্রবাবু নায়ডু শিবির বদল করে এনডিএর তীব্র বিরোধিতা করছেন। তাই স্বাভাবিকভাবেই জগনের দিকে নজর রয়েছে গেরুয়া শিবিরের।

জগনমোহন রেড্ডি ইতিমধ্যেই ইঙ্গিত দিয়েছেন, যে দল অন্ধ্রপ্রদেশের স্বার্থের কথা ভাববে তিনি তাকেই সমর্থন করবেন। তাই বিজেপির নজর রয়েছে, জগনের দিকে। গত লোকসভায় অন্ধ্রে ২৫টি আসনের মধ্য ওয়াইএসআর কংগ্রেস পেয়েছিল ৯টি আসন। তবে, এবার এই সংখ্যাটা বেড়ে ১২-১৪ হতে পারে বলেই ধারণা বিশেষজ্ঞদের।

এছাড়া বিজেপির জোটে ইতিমধ্যেই রয়েছে শিব সেনা, জেডিইউ, এআইএডিএমকের মতো দলগুলি। তাতেও সংখ্যা কম পড়লে মায়াবতীকেও টার্গেট করতে পারেন অমিত শাহরা। যদিও, সম্প্রতি মোদি-মায়াবতীর ব্যক্তিগতস্তরে কাদা ছোঁড়াছুঁড়ির পর সেটা কতটা সম্ভব তা নিয়ে সংশয় থাকছে। 

সব মিলিয়ে যা পরিস্থিতি যদি বিজেপি জোট ২৩৫-২৪০টি আসনে পেয়ে যায়, তাহলেও সরকার গঠনের উপযুক্ত সংখ্যা পেয়ে যেতে পারে গেরুয়া শিবির। তবে অধিকাংশ জরিপ রিপোর্ট বলছে, একক সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে বিজেপির নেতৃত্বাধিন এনডিএ জোট। জরিপের সর্বনিন্ম রিপোর্ট ২৮০-২৯৫, সবোর্চ্চ রিপোর্ট দেখাচ্ছে ৩১৫-৩২৫টি আসন। সরকার গঠন করতে ২৭৩ এমপির সমর্থন প্রয়োজন হবে।



খেলাধুলার সকল খবর »

ইসলাম


৬০০ মসজিদে ১৩০০ হাফেজ কুরআন বিনা পারিশ্রমে পড়াচ্ছেন খতম তারাবিহ

৬০০-মসজিদে-১৩০০-হাফেজ-কুরআন-বিনা-পারিশ্রমে-পড়াচ্ছেন-খতম-তারাবিহ

উপবাস নয়, রোজা হলো মুসলমানদের একটি ইবাদত

উপবাস-নয়-রোজা-হলো-মুসলমানদের-একটি-ইবাদত

মহান আল্লাহই মানুষের সবচেয়ে বড় আশ্রয়দাতা

মহান-আল্লাহই-মানুষের-সবচেয়ে-বড়-আশ্রয়দাতা ইসলাম সকল খবর »

এক্সক্লুসিভ নিউজ


অজিত ডোভালসহ পাকিস্তানে গুপ্তচরের দায়িত্বে ছিলেন যেসব দুর্ধর্ষ 'র' এজেন্টরা!

অজিত-ডোভালসহ-পাকিস্তানে-গুপ্তচরের-দায়িত্বে-ছিলেন-যেসব-দুর্ধর্ষ--র--এজেন্টরা-

ডিভোর্স চেয়ে থানায় স্ত্রী, অসম্ভবকেই সম্ভব করে চমকে দিলো পুলিশ!

ডিভোর্স-চেয়ে-থানায়-স্ত্রী-অসম্ভবকেই-সম্ভব-করে-চমকে-দিলো-পুলিশ-

রোজাদার মুসল্লির সঙ্গে বিমান সেবিকার মানবিকতায় মুগ্ধ যাত্রী

রোজাদার-মুসল্লির-সঙ্গে-বিমান-সেবিকার-মানবিকতায়-মুগ্ধ-যাত্রী এক্সক্লুসিভ সকল খবর »

সর্বাধিক পঠিত


পাঠকই লেখক


ক্ষেতের মধ্য পাল্টাপাল্টি কামড়ে সাপ-বৃদ্ধ দুইজনের মৃত্যু

ক্ষেতের-মধ্য-পাল্টাপাল্টি-কামড়ে-সাপ-বৃদ্ধ-দুইজনের-মৃত্যু

বিয়ের চার বছর পরে স্ত্রীকে প্রাক্তন প্রেমিকের সঙ্গে বিয়ে দিলেন স্বামী!

বিয়ের-চার-বছর-পরে-স্ত্রীকে-প্রাক্তন-প্রেমিকের-সঙ্গে-বিয়ে-দিলেন-স্বামী-

যা ঘটল তাতে রীতিমতো শিহরিত বিজ্ঞানীরা

যা-ঘটল-তাতে-রীতিমতো-শিহরিত-বিজ্ঞানীরা পাঠকই সকল খবর »

জেলার খবর


ঢাকা ফরিদপুর
গাজীপুর গোপালগঞ্জ
জামালপুর কিশোরগঞ্জ
মাদারীপুর মানিকগঞ্জ
মুন্সিগঞ্জ ময়মনসিংহ
নারায়ণগঞ্জ নরসিংদী
নেত্রকোনা রাজবাড়ী
শরীয়তপুর শেরপুর
টাঙ্গাইল ব্রাহ্মণবাড়িয়া
কুমিল্লা চাঁদপুর
লক্ষ্মীপুর নোয়াখালী
ফেনী চট্টগ্রাম
খাগড়াছড়ি রাঙ্গামাটি
বান্দরবান কক্সবাজার
বরগুনা বরিশাল
ভোলা ঝালকাঠি
পটুয়াখালী পিরোজপুর
বাগেরহাট চুয়াডাঙ্গা
যশোর ঝিনাইদহ
খুলনা মেহেরপুর
নড়াইল নওগাঁ
নাটোর গাইবান্ধা
রংপুর সিলেট
মৌলভীবাজার হবিগঞ্জ
নীলফামারী দিনাজপুর
কুড়িগ্রাম লালমনিরহাট
পঞ্চগড় ঠাকুরগাঁ
সুনামগঞ্জ কুষ্টিয়া
মাগুরা সাতক্ষীরা
বগুড়া জয়পুরহাট
চাঁপাই নবাবগঞ্জ পাবনা
রাজশাহী সিরাজগঞ্জ