তিন তালাকের পর শ্বশুরের সঙ্গে রাত কাটাতে বাধ্য হয় শাহবিনা

১১:৪৬:৫২ মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯

সর্বশেষ সংবাদ :

     • শ্বাসরুদ্ধকর ম্যাচে ভারতের নাটকীয় জয়     • সিঙ্গাপুরে ড. ফিলিপের অধীনে ওবায়দুল কাদেরের চিকিৎসা শুরু     • বাংলাদেশী চিকিৎসকদের ভূয়সী প্রশংসায় ডা. দেবী শেঠি     • জামায়াতে ইসলামীকে নিষিদ্ধ ঘোষণা করল ভারত     • মুসলিমরা নয় বেশি আত্মঘাতী বিস্ফোরণ ঘটিয়েছে হিন্দুরাই : দাবি ইমরান খানের     • নরেন্দ্র মোদিকে নতুন অফার দিলেন ইমরান খান     • কবে খেলায় ফিরবেন সাকিব? যা জানালেন বিসিবি চিকিৎসক     • শেবাগ যা করতে পারেননি, সেটা করে দেখালেন তামিম     • কাপাসিয়ায় উপজেলা পরিষদ নির্বাচনে বিভিন্ন পদে আওয়ামীলীগের একাধিকসহ অন্যান্য প্রার্থীর মনোনয়নপত্র দাখিল     • পরকিয়ায় বাধা দেয়ায় অন্তঃসত্ত্বা স্ত্রীকে গলাটিপে হত্যার অভিযোগ

রবিবার, ১৩ জানুয়ারী, ২০১৯, ১২:৩৬:৪৮

তিন তালাকের পর শ্বশুরের সঙ্গে রাত কাটাতে বাধ্য হয় শাহবিনা

তিন তালাকের পর শ্বশুরের সঙ্গে রাত কাটাতে বাধ্য হয় শাহবিনা

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের উত্তরপ্রদেশে ইসলাম ধর্মের তিন তালাক ও 'নিকা হালালা' বা হিল্লাহ্ বিয়ে প্রথার শিকার দু'জন মুসলিম নারীর বিরুদ্ধে ধর্মীয় নেতারা ফতোয়া জারি করার পর তারা রুখে দাঁড়িয়ে বলেছেন ইসলাম থেকে তাদের বের করার অধিকার কারও নেই।

বেরিলির গৃহবধূ শাহবিনাকে তার স্বামী তিন তালাক দেয়ার পর হিল্লাহ্ বিয়ের মাধ্যমে তার শ্বশুরের সঙ্গে এক রাতের জন্য শুতে বাধ্য করা হয়েছিল- যাতে তিনি নিজের স্বামীকে আবার বিয়ে করতে পারেন।

কিন্তু সেই স্বামী আবার তাকে তালাক দিলে যখন তাকে বলা হয়, দেবরের সঙ্গে রাত কাটালে তবেই তিনি আবার স্বামীকে বিয়ে করতে পারবেন, তখন শাহবিনা প্রতিবাদে ফেটে পড়েন।

দেবরের সঙ্গে শুতে না-চাওয়ায় তাকে বাড়ি থেকেও বের করে দেয়া হয়। শাহবিনা এরপর যোগাযোগ করেন লখনৌতে আলা হজরত হেল্পিং সোসাইটির প্রতিষ্ঠাতা নিদা খানের সঙ্গে- যার জীবনের অভিজ্ঞতাও প্রায় একই রকম।

নিদা খানের বিয়ে হয়েছিল উত্তরপ্রদেশের একটি অভিজাত মুসলিম পরিবারের সন্তান উসমান রেজা খানের সঙ্গে। কিন্তু ২০১৬ সালে তাদের বিচ্ছেদ হয়ে যায়।

নিদা খান তার স্বামীর দেয়া তিন তালাকের বিরুদ্ধে ফৌজদারি আদালতে যান আর সেই মামলাও জেতেন। আদালতে তিনি বলেছিলেন, তার স্বামী এত শারীরিক ও মানসিক অত্যাচার করতেন যে তার গর্ভপাতও হয়ে গিয়েছিল।

বিবাহ-বিচ্ছিন্ন নিদা খান অবশ্য তার লড়াই চালিয়ে যাচ্ছেন। নিজের এনজিও তৈরি করে তিনি তিন তালাক ও নিকা হালালের ভিক্টিমদের পাশে দাঁড়াচ্ছেন। আর বেরিলির শাহবিনার পাশে দাঁড়াতেও তিনি এগিয়ে গিয়েছিলেন।

কিন্তু এরপরই সোমবার বেরিলির শহর ইমাম মুফতি খুরশিদ আলম নিদা খান ও শাহবিনা- দুজনের বিরুদ্ধেই ফতোয়া জারি করে প্রকাশ্য বিবৃতি দিয়েছেন। এতে বলা হয়েছে, ইসলামকে অপমান করার জন্য তাদের ধর্ম থেকে বিতাড়িত করা হচ্ছে।

'নিদা খান অসুস্থ হয়ে পড়লে তাকে কোনো ওষুধ দেওয়া যাবে না। সে মারা গেলে তার জন্য কেউ নামাজ পড়বে না, কেউ তার জানাজায় যেতে পারবে না- বলা হয়েছে ফতোয়ায়। এমনকী, কবরস্থানেও তাকে দাফন করা যাবে না। যারা তাকে সমর্থন করবে বা তার পাশে দাঁড়াবে, তাদেরও ঠিক এই একই শাস্তি হবে।

দারুল উলুম দেওবন্দের স্বীকৃত দারুল ইফতা ওই ফতোয়া জারি করার পর থেকেই শাহবিনা ও নিদা খানকে মেরে ফেলার হুমকি দেয়া হচ্ছে বলেও তারা অভিযোগ করেছেন। পাঁচ ব্যক্তির বিরুদ্ধে তারা একটি এফআইআর দায়ের করেছেন।

বেরিলির পুলিশ প্রধান অভিনন্দন সিং জানিয়েছেন, ওই অভিযোগের ভিত্তিতে তারা তদন্ত শুরু করেছেন। নিদা খান নিজে অবশ্য দাবি করেছেন এই সব হুমকি-ধমকিকে তিনি মোটেই ভয় পাচ্ছেন না।

'যারা এসব ফতোয়া দিচ্ছে তারা পাকিস্তানে গিয়ে ওসব করুক, এ দেশে ওসবের ঠাঁই হবে না। আর আমাদের ইসলাম থেকে বের করে দেয়ার অধিকারও কারও নেই- বলেন তিনি।

তিন তালাকের বিরুদ্ধে একটি বিল এখন ভারতের পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভায় বিবেচনাধীন আছে। নিকা হালালা বা হিল্লাহ্ বিয়ে প্রথার বিরুদ্ধে একটি আবেদনের শুনানি চলছে সুপ্রিম কোর্টে।

এদিকে, গত কয়েক মাসে শুধুমাত্র উত্তরপ্রদেশের বেরিলিতেই অন্তত ৩৫টি তিন তালাক ও নিকা হালালার অভিযোগ দায়ের করা হয়েছে বলে জানা যাচ্ছে।-বিবিসি বাংলা



খেলাধুলার সকল খবর »

ইসলাম


মাত্র আট মাসেই কুরআনে হাফিজ এই ছোট্ট শিশু!

মাত্র-আট-মাসেই-কুরআনে-হাফিজ-এই-ছোট্ট-শিশু-

ইসলাম সকল খবর »

এক্সক্লুসিভ নিউজ


সাবধান! বাড়িতে গ্যাস সিলিন্ডার থাকলে এই ১০টি ভুল কখনোই করবেন না

সাবধান--বাড়িতে-গ্যাস-সিলিন্ডার-থাকলে-এই-১০টি-ভুল-কখনোই-করবেন-না

ভোলায় জেলেদের জালে ধরা পড়ল দুই মণ ওজনের বিশাল মাছ‌!

ভোলায়-জেলেদের-জালে-ধরা-পড়ল-দুই-মণ-ওজনের-বিশাল-মাছ‌-

এক্সক্লুসিভ সকল খবর »

সর্বাধিক পঠিত


পাঠকই লেখক


পাঠকই সকল খবর »

জেলার খবর


ঢাকা ফরিদপুর
গাজীপুর গোপালগঞ্জ
জামালপুর কিশোরগঞ্জ
মাদারীপুর মানিকগঞ্জ
মুন্সিগঞ্জ ময়মনসিংহ
নারায়ণগঞ্জ নরসিংদী
নেত্রকোনা রাজবাড়ী
শরীয়তপুর শেরপুর
টাঙ্গাইল ব্রাহ্মণবাড়িয়া
কুমিল্লা চাঁদপুর
লক্ষ্মীপুর নোয়াখালী
ফেনী চট্টগ্রাম
খাগড়াছড়ি রাঙ্গামাটি
বান্দরবান কক্সবাজার
বরগুনা বরিশাল
ভোলা ঝালকাঠি
পটুয়াখালী পিরোজপুর
বাগেরহাট চুয়াডাঙ্গা
যশোর ঝিনাইদহ
খুলনা মেহেরপুর
নড়াইল নওগাঁ
নাটোর গাইবান্ধা
রংপুর সিলেট
মৌলভীবাজার হবিগঞ্জ
নীলফামারী দিনাজপুর
কুড়িগ্রাম লালমনিরহাট
পঞ্চগড় ঠাকুরগাঁ
সুনামগঞ্জ কুষ্টিয়া
মাগুরা সাতক্ষীরা
বগুড়া জয়পুরহাট
চাঁপাই নবাবগঞ্জ পাবনা
রাজশাহী সিরাজগঞ্জ